সাহিত্যে নোবেল বিজয়ী জার্মান লেখক গুন্টার গ্রাসের জন্ম

// অন্যধারা.কম //    গুন্টার গ্রাস ১৯২৭ সালের ১৬ অক্টোবর বর্তমান পোল্যান্ডের জিডানস্কে (পূর্বে দানজিগ) শহরে জন্মগ্রহণ করেন। সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী জার্মান সাহিত্যিক, চিত্রকর, ভাস্কর এবং নাট্যকার। তিনি ১৯৯৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। তাকে জার্মানীর সবচেয়ে জনপ্রিয় জীবিত লেখক হিসেবে ব্যাপকভাবে বিবেচনা করা হয়। ১৯৪৫ সালে তিনি বসতিহীন একজন উদ্বাস্তু হিসেবে পশ্চিম জার্মানিতে চলে আসেন কিন্তু তার কল্পনায় তিনি সবসময় দানজিগে তার শৈশবে ফিরে যেতেন। তাঁর প্রথম উপন্যাস টিন ড্রাম (বইটি বাংলা ভাষায় অন্যধারা থেকে প্রকাশিত) (১৯৫৯)-এর জন্য বিখ্যাত যা ইউরোপীয় জাদু বাস্তবতার একটি অন্যতম শ্রেষ্ঠ লেখনী এবং দানজিগ ত্রয়ীর প্রথম অংশ যাতে বিড়াল, ইঁদুর ও কুকুরের বছর উল্লেখ রয়েছে। তার লেখা সবসময় বামপন্থী রাজনৈতিক লেখা হিসেবে ধরা হয়ে থাকে এবং তিনি সোসাল ডেমোক্রেটিক পার্টি অফ জার্মানির একজন সক্রিয় সমর্থনকারী। টিন ড্রাম উপন্যাসটি নিয়ে একটি চলচ্চিত্র নির্মান করা হয়েছে যা ১৯৭৯ সালে পাম ডি’অর ও বিদেশী ভাষার সেরা চলচ্চিত্র হিসেবে একাডেমি পুরস্কার অর্জন করে। ১৮১৫ সালে আটলান্টিক মহাসাগরের সেন্ট হেলেনা দ্বীপে ফ্রান্সের পরাজিত সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের দ্বিতীয় পর্যায়ের নির্বাসন শুরু হয়। তিনি যুদ্ধের মাধ্যমে প্রথমে ইউরোপের অধিকাংশ এলাকা নিজের নিয়ন্ত্রণে আসতে সক্ষম হলেও ১৮১৫ সালের ১৮ই জুন ওয়াটারলুতে বৃটিশদের কাছে পরাজিত হন। নেপোলিয়ন তাঁর জীবনের বাকী ছয় বছর ব্রিটিশদের তত্ত্বাবধানে সেন্ট হেলেনা দ্বীপেই কাটান। ১৮২১ সালের মে মাসে তার মৃত্যু হয়।
১৯৪৬ সালে জার্মানির নুরেনবার্গ আদালতের রায়ের ভিত্তিতে যুদ্ধাপরাধের দায়ে ৯ জন নাৎসী নেতার ফাঁসি কার্যকর করা হয়। ফার্সি কার্যকর করার কয়েক ঘন্টা আগে জার্মানির সাবেক বিমান বাহিনীর প্রধান ও হিটলারের সহযোগী হরম্যান গুরিংগ আত্মহত্যা করেন। মার্কিন যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন, বৃটেন ও ফ্রান্সের প্রতিনিধিদের নিয়ে নুরেনবার্গ আদালত গঠিত হয়েছিল এবং এই আদালত ১৯৪৬ সালের ৩০ শে সেপ্টেম্বর থেকে ২২ জন নাৎসী নেতার বিচার কাজ শুরু করেছিল।
ফার্সি ১৩৬৫ সালে ইরানের সমকালীন গবেষক ও অনুবাদক হোসেন খাদিভ জাম ৫৯ বছর বয়সে ইন্তেকাল করেন। উচ্চ শিক্ষা অর্জনের পর তিনি কিছু দিন মাশহাদ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন এবং পরে তেহরানে এসেও শিক্ষকতা পেশা অব্যাহত রাখেন। তিনি গবেষণা বিষয়ে বেশ কিছু বই অনুবাদ করেছেন। ফার্সিতে ইমাম গাজ্জালির কিমিয়ায়ে সায়াদাত বইটির অনুবাদও করেছেন এই গবেষক।
ফার্সি ১৩৬৮ সালে রানের বিশিষ্ট সঙ্গীতজ্ঞ মোর্তজা হান্নানে মৃত্যুবরণ করেন। তেহরানের সিম্ফোনিক অর্কেস্ট্রার প্রতিষ্ঠাতাদের একজন হলেন মোর্তজা হান্নান। তিনি চলচ্চিত্রের জন্য বহু গান লিখেছেন।
১৬০৫ সালে মোঘল সম্রাট আকবর ইন্তেকাল করেন। তিনি মুঘল সাম্রাজ্যের তৃতীয় সম্রাট ছিলেন। পিতা সম্রাট হুমায়ুনের মৃত্যুর পর ১৫৫৬ সালে মাত্র ১৩ বছর বয়সে আকবর ভারতের শাসনভার গ্রহণ করেণ। [বৈরাম খানের তত্ত্বাবধানে তিনি সমগ্র দক্ষিণ এশিয়ার সাম্রাজ্য বিস্তার করতে থাকেন। ১৫৬০ সালে বৈরাম খানকে সরিয়ে আকবর নিজে সকল ক্ষমতা দখল করেণ। কিন্তু আকবর ভারতবর্ষ ও আফগানিস্তানে তার সাম্রাজ্য বিস্তার চালিয়ে যান। ১৬০৫ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত প্রায় সমস্ত উত্তর ভারত তার সাম্রাজ্যের অধীনে চলে আসে। আকবরের মৃত্যুর পর তার পুত্র সম্রাট জাহাঙ্গীর ভারত বর্ষের শাসনভার গ্রহণ করেন।
আজ বিশ্ব খাদ্য দিবস। ১৯৪৫ সালের এ দিনে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা ফাও প্রতিষ্ঠিত হয়। এরপর থেকেই দিনটি বিশ্বব্যাপী খাদ্য দিবস হিসেবে পালিত হয়ে আসছে। প্রতি বছর খাদ্য দিবসে বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দ সবার খাদ্য অধিকার নিশ্চিত করার কথা বললেও এখনও তা বাস্তবায়িত হয় নি। বিশ্বের প্রতিটি মানুষে খাদ্য অধিকার নিশ্চিত হোক, আমরা এ প্রত্যাশা করছি।
১৯৬৪ সালে চীন প্রথম পরমাণু বোমার পরীক্ষা চালায়। এই পরীক্ষার মধ্য দিয়ে চীন বিশ্বের পঞ্চম পরমাণু শক্তিধর দেশে পরিণত হয়। চীনের লোপনুর পরমাণু কেন্দ্রে পরীক্ষাটি সম্পন্ন করা হয়। মাও সেতুং-র নির্দেশে ১৯৫০-র দশকে চীন পরমাণু অস্ত্র তৈরীর কাজে হাত দেয়। সাবেক সোভিয়েত ইউনিয়ন এক্ষেত্রে চীনকে সহায়তা দিয়েছে। চীনের নেতা মাও সেতুং মনে করতেন পরমাণু অস্ত্র ছাড়া চীন বিশ্বে শক্তিশালী দেশ হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবে না।

এছাড়া:
১৮৩৪ সালে অগ্নিকাণ্ডে ইংল্যান্ডের পার্লামেন্ট ভবন ভস্মিভূত হয়।
১৯০৫ সালে লর্ড কার্জন প্রথম বঙ্গভঙ্গ কার্যকর করলে পূর্ববঙ্গের জন্ম হয় এবং সারা বাংলায় এর বিরুদ্ধে প্রতিবাদ হয়।
১৯০৫ সালে স্বদেশী আন্দোলনের প্রাণকেন্দ্র কলকাতার ফেডারেশন হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন আনন্দমোহন বসু।
১৯৪৩ সালে বাংলায় ঘূর্ণিঝড়ে ও জলোচ্ছ্বাসে ৪০ হাজার লোকের জীবনাবসান ঘটে।
১৯৫৬ সালে কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর জন্ম।
১৮৮৮ সালে সাহিত্যে নোবেলজয়ী [১৯৩৬] মার্কিন নাট্যকার ইউজীন ও’নীলের জন্ম।

মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ